এই মাত্র

৩৫তম জন্মদিনে মাশরাফি

মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। একজন জীবন্ত কিংবদন্তি। তারই হাত ধরে নতুনভাবে পথ চলতে শুরু করে বাংলাদেশের ক্রিকেট। হারিয়ে দেয় ভারত, পাকিস্তান, সাউথ আফ্রিকা, ইংল্যান্ড, শ্রীলঙ্কার মতো শক্তিশালী সব দলকে। সেই কিংবদন্তি ক্রিকেটারের জন্মদিন আজ।

১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইল জেলায় জন্মগ্রহণ করেন মাশরাফি বিন মর্তুজা। আজ ৩৪ বছর বয়স পূর্ণ হয়েছে তার। এর মধ্যে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সঙ্গে প্রায় ১৬ বছর ধরে যুক্ত আছেন তিনি।

ক্যারিয়ারের শুরুতে পেসার হিসাবে বিশ্বব্যাপী সুনাম কুড়ালেও বর্তমানে অধিনায়ক হিসাবে তার খ্যাতিটা বেশি। ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত তিনি বাংলাদেশ দলকে ৪৭টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। এর মধ্যে ২৭টি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি ক্রিকেটে মাশরাফি বিন মুর্তুজার নেতৃত্বে ২৮টি ম্যাচ খেলে ১০টিতে জয় পেয়েছে বাংলাদেশ। টেস্ট ক্রিকেটে তিনি একটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন। সেই ম্যাচটিতে বাংলাদেশ জয় পেয়েছিল।

মাশরাফি বিন মর্তুজা এখন শুধু ওয়ানডে ক্রিকেট চালিয়ে যাচ্ছেন। তিনি তো দীর্ঘদিন ধরে টেস্ট ক্রিকেট খেলেন না। আর সম্প্রতি টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। এখন পর্যন্ত ১৭৯টি ওয়ানডে ম্যাচ খেলে মাশরাফি বিন ‍মর্তুজা ব্যাট হাতে করেছেন ১৫৮৭ রান। আর বল হাতে নিয়েছেন ২৩২টি উইকেট।

তিনি তার ক্যারিয়ারে ৩৬টি টেস্ট ম্যাচ খেলে ৭৯৭ রান করেছেন। বল হাতে নিয়েছেন ৭৮টি উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি ৫৪টি ম্যাচ খেলে ৩৭৭ রান করেছেন ও বল হাতে ৪২টি উইকেট নিয়েছেন।

Check Also

শুটিং সেটে শিশু রাজ্যকে মানসিক চাপ, মায়ের উকিল নোটিশ

শিশু অধিকারের পরিপন্থি ও মানবাধিকারের চরম লঙ্ঘনের অভিযোগ এনে নির্মাতা আদনান আল রাজীবকে (পরিচালক রান আউট …

Powered by keepvid themefull earn money