এই মাত্র

মিরপুর ভেন্যুতে ১৫০

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে শুরু হলো বহুল প্রতীক্ষিত টেস্ট সিরিজ। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে সিরিজের প্রথম টেস্ট। এই ম্যাচের মধ্য দিয়ে অনন্য এক মাইলফলক স্পর্শ করলো মিরপুরের এ ভেন্যু। বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টেস্টটি এই মাঠের ১৫০তম ম্যাচ।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের আগে এই ভেন্যুতে টেস্ট অনুষ্ঠিত হয়েছে ১৫টি। ওয়ানডে ৯৮টি ও ৩৬টি টুয়েন্টি টুয়েন্টি অনুষ্ঠিত হয়েছিল এই ভেন্যুতে।

১৫টি টেস্টের সবক’টিতে অংশগ্রহণ করে ২টি জয়, ১০টি হার ও ৩টি ম্যাচ ড্র করে বাংলাদেশ। ওয়ানডেতে ৮৩ ম্যাচে অংশ নিয়ে ৩৯টি জয় ও ৪৩টি হারের স্বাদ পায় বাংলাদেশ। আর টি-টোয়েন্টি ফরম্যাটে ১৯টি ম্যাচে অংশ নিয়ে ৭টি জয়ের বিপরীতে ১২টি হারের স্বাদ নেয় টাইগাররা।

২০০৬ সালের ৮ ডিসেম্বর বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে ম্যাচ দিয়ে পথচলা শুরু হয় মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামের। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থটি ৮ উইকেটে জিতেছিল টাইগাররা।

এই ভেন্যুতে প্রথম টেস্ট অনুষ্ঠিত হয়েছিল ২০০৬ সালের ৮ ডিসেম্বর। ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে অংশ নিয়েছিল বাংলাদেশ। টেস্টটি ইনিংস ও ২৩৯ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা।

২০১১ সালের ১১ অক্টোবর বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দিয়ে এই ভেন্যুতে টি-টোয়েন্টি ফরম্যাটের অভিষেক হয়। ওউ সিরিজের একমাত্র টি-টোয়েন্টিতে ৩ উইকেটে জিতেছিল বাংলাদেশ।

Check Also

৩৫তম জন্মদিনে মাশরাফি

মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। একজন জীবন্ত কিংবদন্তি। তারই হাত ধরে নতুনভাবে …

Powered by keepvid themefull earn money