এই মাত্র

ধোনি-ভুবেনশ্বরের বিশ্বরেকর্ডে ভারতের নাটকীয় জয়

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে অষ্টম উইকেট জুটিতে মহেন্দ্র সিং ধোনি-ভুবনেশ্বর কুমারের বিশ্বরেকর্ড অবিচ্ছিন্ন শত রানে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নাটকীয় জয় পেয়েছে ভারত।

সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৩৬ রান করে শ্রীলঙ্কা। বৃষ্টি আইনে ৪৭ ওভারে ২৩১ রানের টার্গেট পায় ভারত। সেই লক্ষ্যে উদ্বোধণী জুটিতে ১০৯ রানের পরও শ্রীলঙ্কার অফ-স্পিনার আকিলা ধনানঞ্জয়ার ঘুর্ণিতে ১৩১ রানে সপ্তম উইকেট হারায় টিম ইন্ডিয়া। এরপর ধোনি-ভুবির রেকর্ড জুটিতে ৩ উইকেটে জয় পায় টিম ইন্ডিয়া। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল বিরাট কোহলির দল।

টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিং-এ ১২১ রানে ৫ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। মিলিন্দা সিরিবর্ধনে ও চামারা কাপুগেদেরার ৯১ রানের জুটিতে ৮ উইকেটে ২৩৬ রানের লড়াকু স্কোর পায় শ্রীলঙ্কা। স্বাগতিকদের পুঁজি আরও বড় হতে পারত, তবে শেষদিকে ভারতের পেসার জসপ্রিত বুমরাহ’র তোপে সেটি আর সম্ভব হয়নি। ৪৩ রানে ৪ উইকেট নেন বুমরাহ। সিরিবর্ধনে ৫৮ ও কাপুগেদেরা ৪০ রান করেন।

শ্রীলঙ্কার ছুড়ে দেয়া ২৩৭ রানের টার্গেট বৃষ্টির কারণে ছোট হয়ে দাঁড়ায় ৪৭ ওভারে ২৩১ রান। সেই লক্ষ্যে দারুন সূচনা এনে দেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ৯৩ বলে ১০৯ রানের জুটি গড়েন তারা। এই নিয়ে ১১তমবারের মত শতরানের জুটি গড়লেন রোহিত ও ধাওয়ান। ভারতীয়দের মধ্যে তৃতীয় সর্বোচ্চবারের মত শতরানের জুটি তাদের।

রোহিত ৫৪ ও ধাওয়ান ৪৯ রানে ফিরে যাবার পর তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতের ইনিংস। ১০৯ রানে প্রথম উইকেট হারানোর পর ১৩১ রানে সপ্তম উইকেট হারায় তারা। এ সময় ভারত শিবিরে আঘাত হানেন ধনানঞ্জয়া। ১৩ বলের ব্যবধানে ভারতের পাঁচ উইকেট তুলে নেন তিনি।

রোহিতকে শিকারের পর লোকেশ রাহুল, কেদার যাদব, কোহলি, হার্ডিক পান্ডে ও অক্ষর প্যাটেলকে নিজের ঘুর্ণির ফাঁদে ফেলেন ধনানঞ্জয়া। রাহুল ৪, যাদব ১, কোহলি ৪, পান্ডে শূন্য ও প্যাটেল ৬ রান করেন। এরপর শ্রীলঙ্কার বোলারদের সামনে বুক উচিয়ে লড়াই করেন ধোনি ও ভুবেনশ্বর। শুরুতে সর্তক থাকলেও, পরের দিকে অনায়াসেই রান তুলেছেন ধোনি ও ভুবেনশ্বর।

ধোনি-ভুবেনশ্বরের অবিচ্ছিন্ন ১শ রানের জুটিতে ১৬ বল হাতে রেখেই ম্যাচ জিতে মাঠ ছাড়ে ভারত। অষ্টম উইকেটে ভারতের হয়ে নতুন জুটির রেকর্ড এটি। এ ছাড়া ক্রিকেট ইতিহাসে অষ্টম উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিতে এটি বিশ্বরেকর্ড।

১টি চারের সহায়তায় ৬৮ বলে ৪৫ রানে অপরাজিত থাকেন ধোনি। আর ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরি তুলে ৫৩ রানে অপরাজিত থাকেন ভুবেনশ্বর। তার ৮০ বলের ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা ছিল।

শ্রীলঙ্কার ধনানঞ্জয়া ১০ ওভারে ৫৪ রানে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। দলের হারে ক্যারিয়ারের প্রথমবারের মত ৫ উইকেট শিকারের কীর্তিটা স্মরনীয় করে রাখতে পারলেন না ধনানঞ্জয়া।

একই ভেন্যুতে আগামী রোববার অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলঙ্কা : ২৩৬/৮, ৫০ ওভার (সিরিবর্ধনে ৫৮, কাপুগেদেরা ৪০, বুমরাহ ৪/৪৩)।
ভারত : ২৩১/৭, ৪৪.২ ওভার (রোহিত ৫৪, ভুবেনশ্বর ৫৩*, ধনানঞ্জয়া ৬/৫৪)।
ফল : ভারত ৩ উইকেটে জয়ী।
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।
ম্যাচ সেরা : আকিলা ধনানঞ্জয়া (শ্রীলঙ্কা)।

Check Also

শুটিং সেটে শিশু রাজ্যকে মানসিক চাপ, মায়ের উকিল নোটিশ

শিশু অধিকারের পরিপন্থি ও মানবাধিকারের চরম লঙ্ঘনের অভিযোগ এনে নির্মাতা আদনান আল রাজীবকে (পরিচালক রান আউট …

Powered by keepvid themefull earn money