এই মাত্র

অস্ট্রেলিয়া বুঝতে পেরেছে বাংলাদেশ কী : মুশফিক

চারদিনেই শেষ হলো বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ঢাকা টেস্ট। তাও আবার এ চারদিনে বেশিরভাগ সময়ই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রাধান্য বিস্তার করে খেলেছে বাংলাদেশ। এতে বেশ কোনঠাসাই ছিলো অসিরা। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়াকে হারের ঢেকুঁর তুলতে বাধ্যও করেছে মুশফিক বাহিনী।

এমন হারে অস্ট্রেলিয়া বুঝতে পেরেছে বাংলাদেশ এখন কতটা আগ্রাসী দল। এমনটাই মন্তব্য করেছেন টাইগার দলপতি মুশফিকুর রহিম। বলেন, ‘ওদের মধ্যে আগ্রাসী মনোভাবতো অবশ্যই ছিল। তবে ওরাও বুঝেছে বাংলাদেশও কতটা আগ্রাসী হতে পারে।’

তিনি আরও বলেন, শুধু ব্যাট-বল না শারীরিক ভাষাতেও ওরা সেটা টের পেয়েছে। আজ যদি লক্ষ্য করে থাকেন দেখবেন, লাঞ্চের ৬ মিনিট বাকি ছিল। তখন ম্যাক্সওয়েল প্রায় ৫ মিনিটই সময় নিচ্ছিল যেন ওই ওভারের পর আর কোনো ওভার না হয়। বিশ্ব ক্রিকেটকে শাসন করা অসিরা এমন ব্যাকফুটে চলে গেছে যে, তারা চাচ্ছে না যে আরেকটা ওভার খেলি। এটা তো অনেক বড় একটা বার্তা। এমনকি আমাদের টেলএন্ডার যারা ব্যাটিং করতে গেছে তাদের বিপক্ষেও ওরা স্লেজিং বলেছে।

মুশফিক বলেন, আমি মনে করি, ওরা আমাদের জুনিয়রদের অনেক কথা বলেছে যা কি না আমরা ফিরিয়ে দিয়েছি। আমরা যে আগের জায়গায় নেই সেটা ওরা হাড়েহাড়ে টের পেয়েছে। বাংলাদেশ আগের অবস্থানে নেই। যে কোনো পরিস্থিতিতে ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়ার মতো কিছু খেলোয়াড় আছে সেটা ওরা বুঝেছে। ভালো একটা ম্যাচ গেছে। এখন আত্মতুষ্টিতে না ভুগে আমাদের সিরিজ জয়ের দিকে নজর দিতে হবে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্টের জয়কে অনেক বড় অর্জন বলছেন মুশফিক। তিনি বলেন, ‘অবশ্যই এটা তো অনেক বড় একটা অর্জন। এখন বলতে পারি এই ম্যাচটা ঐতিহাসিক ছিল। আপনারা বলছিলেন, ১১ বছর পর খেলা। ম্যাচ কোনো দিন ঐতিহাসিক হয়। ফলের কারণে হয়তো কোনো ম্যাচকে মনে রাখা যায়। এটাকে আমি অনেক বড় অর্জন বলবো।

বাংলাদেশের টেস্ট অধিনায়ক বলেন, সব মিলিয়ে বলবো এটা সহজ নয়। গত চারটা দিন অনেক কষ্ট করেছি। ওরাও অনেক লড়াই করেছে। শেষ পর্যন্ত ওদের লোয়ার অর্ডারও অনেক চেষ্টা করেছে। এটা বড় একটা সন্তুষ্টি। একই সঙ্গে এটা আমাদের শিক্ষাও। যত বড় দলই হোক না কেনো, এই কন্ডিশনে আমরা যে কোনো পরিস্থিতিতে জিততে পারি। তবে এখানে ইতিবাচক দিকগুলো আমরা নেব। একই সঙ্গে আমরা আরও উন্নতি করতে চাইব।

Check Also

শুটিং সেটে শিশু রাজ্যকে মানসিক চাপ, মায়ের উকিল নোটিশ

শিশু অধিকারের পরিপন্থি ও মানবাধিকারের চরম লঙ্ঘনের অভিযোগ এনে নির্মাতা আদনান আল রাজীবকে (পরিচালক রান আউট …

Powered by keepvid themefull earn money