এই মাত্র

নিষেধাজ্ঞা কাটিয়ে আইপিএলে ফিরছে চেন্নাই ও রাজস্থান

দু’বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আগামী বছর ভারতীয় প্রিমিয়ার লিগে (আইপিএল) ফিরেছে চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস।

ম্যাচ পাতানোর অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় এই দুটি জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিকে আইপিএল থেকে দু’বছর নিষিদ্ধ করেছিল ভারতের সুপ্রীম কোর্ট। ফলে ২০১৫ সালের পর থেকে চেন্নাই ও রাজস্থান আইপিএল’এ খেলতে পারেনি।

একই অভিযোগে রাজস্থানের দুই মালিক জনপ্রিয় বলিউড অভিনেত্রী শিল্পা শেঠীর স্বামী রাজ কুন্দ্রা ও গুরনাথ মিয়াপ্পানকেও ক্রিকেট সম্পর্কিত সব ধরনের কর্মকাণ্ড থেকে সারাজীবনের জন্য নিষিদ্ধ করা হয়।

এদিকে, নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) শুক্রবার পুনরায় দল দুটিকে আইপিএল’এ স্বাগত জানিয়েছে। বলেছে, দল দুটির আগমনে টুর্নামেন্টের মর্যাদা আবারও বৃদ্ধি পাবে।

এ সম্পর্কে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিসিআই’র অস্থায়ী সভাপতি সি.কে.খান্না বলেছেন, ‘দুটি দলই আইপিএল আসরে তাদের সাফল্য প্রমাণ করেছে। দলগুলো ফিরে আসায় তাদের সমর্থকরাও নিজের প্রিয় দলটির জন্য আনন্দিত হবে। দল দুটির তারকারাও আবার নিজেদের পারফরমেন্স প্রমাণে লড়াইয়ে নামবে।’

ভারতের সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনীর নেতৃত্বে চেন্নাই সুপার কিংস এ পর্যন্ত আইপিএল’এ সবচেয়ে সফল দল হিসেবে নিজেদের প্রমাণ করেছে। ২০১০ ও ২০১১ সালে দলটি শিরোপা দখল করে। এছাড়া ২০০৮, ২০১২, ২০১৩ ও ২০১৫ সালে রানার্স-আপ শিরোপা পায়।

অন্যদিকে, রাজস্থান রয়্যালস অস্ট্রেলিয়ান স্পিন লিজেন্ড শেন ওয়ার্নের নেতৃত্ব ২০০৮ সালে শুরু হওয়া প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু তারপর থেকে আর কোন আসরেই ফাইনালে পৌঁছাতে পারেনি।

ক্রিকেট ও বলিউড শোবিজ তারকাদের মিশ্র উপস্থিতি দিয়ে ইতোমধ্যেই সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে তুমুল জনপ্রিয়তা লাভ করেছে আইপিএল। প্রতি বছর এপিল-মে মাসে অনুষ্ঠিত ভারতীয় প্রিমিয়ার লিগের এই টি-টোয়েন্টি আসর টেলিভিশনের মাধ্যমে বিশ্বের প্রতিটি ক্রিকেট ভক্তই দারুনভাবে উপভোগ করে থাকে। কিন্তু দুর্নীতির অভিযোগে সম্প্রতি এর সাফল্য অনেকাংশেই ব্যাহত হচ্ছে।

২০০৩ সাল থেকে বাজিকরদের সংশ্লিষ্ঠতায় আইপিএল তার ঔজ্জ্বল্য হারিয়েছে। কিন্তু তারপর থেকে আইপিএল গর্ভনিং বোর্ড ও ভারতীয় ক্রিকেট বোর্ডের কঠোর পদক্ষেপের কারণে আকর্ষণীয় এই টুর্নামেন্ট ধীরে ধীরে আবারও পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনার চেষ্টা করছে।

Check Also

৩৫তম জন্মদিনে মাশরাফি

মাশরাফি বিন মর্তুজা। বাংলাদেশের ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। একজন জীবন্ত কিংবদন্তি। তারই হাত ধরে নতুনভাবে …

Powered by keepvid themefull earn money