এই মাত্র

টেন্ডুলকারকে টপকে কোহলির বিশ্বরেকর্ড

জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডে ম্যাচে ১১১ রানের অপরাজিত ইনিংস খেলে ভারতকে ম্যাচ ও সিরিজ জয়ের স্বাদ দিয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ওয়ানডে ক্যারিয়ারে এটি ছিল তার ২৮তম সেঞ্চুরি। রান তাড়া করে এই নিয়ে ১৮বার সেঞ্চুরি করলেন কোহলি। আর এর ফলে ভারতেরই সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারকে টপকে নয়া বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। রান তাড়া করে ওয়ানডে ক্যারিয়ারে ১৭বার সেঞ্চুরি করেছিলেন টেন্ডুলকার।

টেন্ডুলকারের ১৭তম সেঞ্চুরি এসেছিল ২৩২তম ইনিংসে। সেখানে কোহলির ১৮তম সেঞ্চুরি আসল ১০২তম ইনিংসে। টেন্ডুলকারের ১৭টি সেঞ্চুরিতে ভারত জিতেছিল ১৪বার। এখানেও টেন্ডুলকারকে ছাড়িয়ে গেছেন কোহলি। তবে বেশ আগেই। কোহলির ১৮টি সেঞ্চুরিতে ভারত এখন পর্যন্ত জয় পেয়েছে ১৬টিতে।

ওয়ানডেতে রান তাড়া করে সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের তালিকায় তৃতীয়স্থানে যৌথভাবে আছেন শ্রীলংকার তিলকরত্নে দিলশান ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। দু’জনই ১১টি করে সেঞ্চুরি করেছেন। ১০টি করে সেঞ্চুরি আছে শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ও পাকিস্তানের সাঈদ আনোয়ারের।

ওয়ানডে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে সর্বোচ্চ সেঞ্চুরি করা ব্যাটসম্যানরা :

বিরাট কোহলি (ভারত) ম্যাচ- ১০৯, ইনিংস- ১০২, সেঞ্চুরি- ১৮টি
শচীন টেন্ডুলকার (ভারত), ম্যাচ- ২৪২, ইনিংস- ২৩২, সেঞ্চুরি- ১৭টি
তিলকরত্নে দিলশান (শ্রীলঙ্কা), ম্যাচ ১৩৮, ইনিংস ১১৬, সেঞ্চুরি ১১টি
ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), ম্যাচ ১৪৪, ইনিংস ১৩৯, সেঞ্চুরি ১১টি
সনাথ জয়সুরিয়া (শ্রীলঙ্কা), ম্যাচ ২১৯, ইনিংস ২১০, সেঞ্চুরি ১০টি
সাঈদ আনোয়ার (পাকিস্তান), ম্যাচ ১০৭, ইনিংস ১০৫, সেঞ্চুরি ১০টি।

Check Also

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ দেখাবে যেসব চ্যানেল

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ নিয়ে বাড়তি আগ্রহ আছে বাংলাদেশি ভক্তদের। বিশ্বকাপ বাছাই ম্যাচে আগামীকাল ভোরে মেসির আর্জেন্টিনা …

Powered by keepvid themefull earn money