এই মাত্র

চিলিকে হারিয়ে শিরোপা জার্মানির

কনফেডারেশন্স কাপ ফাইনালে চিলিকে ১-০ গোলে পরাজিত করে প্রথমবারের মত শিরোপা ঘরে তুলেছে জার্মানি।

বিশ্ব ফুটবলে অন্যতম পরাশক্তি জার্মানরা সবসময়ই শীর্ষসারির দল হিসেবেই নিজেদের প্রতিষ্ঠিত করেছিল। কিন্তু অন্যসব গুরুত্বপূর্ণ শিরোপা জিতলেও ফিফা কনফেডারেশন্স কাপটা অধরাই ছিল জার্মানদের কাছে। এবার জোয়াকিম লোয়ের তরুণ দল সেই কাঙ্খিত শিরোপা উপহার দিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নদের।

রাশিয়ান সেন্ট পিটার্সবার্গের ক্রেস্টোভোস্কি স্টেডিয়ামে লারস স্টিন্ডেলের প্রথমার্ধের গোলে জার্মানদের জয় নিশ্চিত হয়। দ্বিতীয়ার্ধে প্রায় পুরোটা সময় বল চিলির নিয়ন্ত্রনে থাকলেও গোলের অভাবে ম্যাচে সমতা আসেনি।

কনফেডারেশন্স কাপকে ঐতিহ্যগতভাবেই সবসময় বিশ্বকাপের ড্রেস রিহার্সাল হিসেবে বিবেচনা করা হয়। আর সেই পরীক্ষায় বেশ ভালোভাবেই উতরে গেছে লোয়ের বিবেচনাধীন অপেক্ষাকৃত তরুণ জার্মান দলটি। ২০১৮ সালের রাশিয় বিশ্বকাপে মূল দলে এখন এই তরুণদের সাথে অভিজ্ঞদের জায়গা পাওয়া নিয়ে লড়াইটা বেশ জমে উঠবে।

ম্যাচের শুরুতেই প্রথম আক্রমনটা করেছিল চিলি। পাঁচ মিনিটের মধ্যে এন্টোনিও রুডিগার গোল এরিয়ার মধ্য চার্লস আরানগুইজের প্রচেষ্টা কোনরকমকে ব্যর্থ করেন। ফিরতি বলে আরটুরো ভিডালের শট জার্মান গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান রক্ষা করেন। এডুয়ার্ডো ভারগাস ও মরিসিও ইসলার শট টার স্টেগান আটকে দেন।

এক গোলে পিছিয়ে থেকে চিলি আরও বেশি আক্রমণাত্মক হয়ে উঠে। কিন্তু কাউন্টার অ্যাটাক থেকে ডানদিক থেকে জুলিয়ান ড্রাক্সলার ও সেবাস্টিন রুডির যৌথ প্রচেষ্টায় প্রাপ্ত বল থেকে লিও গোরেতজা ব্র্যাভোকে পরাস্ত করতে পারেননি।

বিরতির পরে ৫৫ মিনিটে ড্রাক্সলারের শক্তিশালী শট ইসলা কোনরকমে রক্ষা করেন। ৬৫ মিনিটে জারার কনুইয়ের আঘাতে ওয়ার্নার আঘাত পেলেও তা রেফারী মিলোরাড মাজিসের চোখ এড়িয়ে যায়। কিন্তু ফিফার নতুন ভিডিও এসিসটেন্ট রেফারি পদ্ধতির সহায়তায় পরবর্তীতে জারাকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করা হয়। এরপর থেকে চিলি দারুনভাবে চাপ প্রয়োগ করে খেলতে থাকে।

খেলার ৮৫ মিনিটে ম্যাচের সবচেয়ে সুবর্ণ সুযোগ নষ্ট করেন আনইয়েরো সাগাল। এডসন পাচের কাছ থেকে বল পেয়ে টার স্টেগানকে একা পেয়েও তিনি পরাস্ত করতে পারেননি।

Check Also

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ দেখাবে যেসব চ্যানেল

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ নিয়ে বাড়তি আগ্রহ আছে বাংলাদেশি ভক্তদের। বিশ্বকাপ বাছাই ম্যাচে আগামীকাল ভোরে মেসির আর্জেন্টিনা …

Powered by keepvid themefull earn money