এই মাত্র

মেসি-সাম্পাওলিকে নিয়ে পেলের তিরস্কার

আর্জেন্টিনা তারকা লিওনেল মেসি দারুণ খেলোয়ার এবং নতুন কোচ জর্জ সাম্পাওলিও অনেক ভালো ও বড় মাপের কোচ। তবে রাশিয়ায় অনুষ্ঠিতব্য ২০১৮ বিশ্বকাপ ফুটবলে আর্জেন্টিনার শিরোপা জিততে হলে তাদের দু’জনরি ভাগ্যের প্রয়োজন রয়েছেন বলে মন্তব্য করেছেন ব্রাজিলের কিংবদন্তী পেলে।

২০১৪ সালে রিও ডি জেনিরোতে ফাইনালে জার্মানির কাছে পরাজিত হয়ে ১৯৭৮ ও ১৯৮৬ বিশ্বকাপ বিজয়ী আর্জেন্টিনাকে হতাশ হতে হয়েছিল। একই সঙ্গে দলীয় অধিনায়ক হিসেবে লিওনেল মেসিও প্রথমবারের মত বড় কোন টুর্নামেন্টে দলকে শিরোপা উপহার দিতে ব্যর্থ হন।

এদিকে, রাশিয়া অনুষ্ঠিতব্য বিশ্বকাপের টিকিট এখনো নিশ্চিত করতে পারেনি মেসিরা। দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে এখনো তাদের অবস্থান পঞ্চম। বাছাইপর্বে নিজেদের ধরে রাখার তাগিদে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) সেভিয়া থেকে সাম্পাওলিকে দলে ভিড়িয়েছে। এর আগে মাত্র এক মৌসুম জাতীয় দলের দায়িত্বে ছিলেন অ্যাডগার্ডো বাউজা। চিলির হয়ে সাম্পাওলি ২০১৫ সালে কোপা আমেরিকার শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছেন।

তারপরেও আর্জেন্টিনার হয়ে সাফল্য পেতে হলে সাম্পাওলির জন্য বড় আসরে ভাগ্যেরও প্রয়োজন রয়েছে বলে মনে করছেন পেলে। তিনি বলেন, ‘আমরা সবাই জানি সে (সাম্পাওলি) অনেক বড় মানের কোচ, এতে কোন সন্দেহ নেই। আর্জেন্টিনার হয়েও তার অবশ্যই একটি লক্ষ্য রয়েছে। আর্জেন্টিনাও সবসময়ই ভালো মানের দল গড়ে। আমি মনে করি তারপরেও একটি দলের সাফল্যের পিছনে ভাগ্য একটি বড় বিষয়। এই কারণেই আমি কখনই কোন দলের কোচের দায়িত্বে আসিনি। অনেক সময় দারুন দল নিয়েও বিশ্বকাপ জেতার সৌভাগ্য হয় না।’

মেসির ক্ষেত্রেও এই বিষয়টি জরুরি। যত ভালো খেলোয়াড়ই সে হোক না কেন ভাগ্য সহায় না হলে অনেক সময় তার সামনে সর্বোচ্চ ফলটা আসে না। সে কারণেই দেশের হয়ে নিজেকে সর্বকালের সেরা খেলোয়াড় প্রমাণ করতে হলে একটি বিশ্বকাপ আর্জেন্টিনার ঘরে তুলতে হবে। তবে পেলে বলেন, আমার কাছে মেসি বিশ্বসেরা। সে একজন দারুন খেলোয়াড়।

Check Also

শুটিং সেটে শিশু রাজ্যকে মানসিক চাপ, মায়ের উকিল নোটিশ

শিশু অধিকারের পরিপন্থি ও মানবাধিকারের চরম লঙ্ঘনের অভিযোগ এনে নির্মাতা আদনান আল রাজীবকে (পরিচালক রান আউট …

Powered by keepvid themefull earn money