এই মাত্র

ডিআরএস-ব্যাটের আকারসহ ক্রিকেটীয় ব্যাপক পরিবর্তন

ক্রিকেটে ডিআরএস উদ্ভাবনের পর থেকেই চলছে নানা চুলচেরা বিশ্লেষণ। ফলে ডিআরএস সিস্টেমে আবারও পরিবর্তন হলো। তবে শুধু ডিআরএস এই নয়, ব্যাটের আকার, রান আউটের ধরনসহ ক্রিকেটীয় ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। আগামী অক্টোবর থেকেই এসব পরিবর্তন বাস্তবায়ন শুরু হবে।

আইসিসির নিয়ম অনুযায়ী আগামী ১ অক্টোবর থেকে আর কোনো দল আম্পায়ার্স কলের ডিআরএস হারাবে না। আম্পায়ার্স কলে আউট হওয়ার পর রিভিউ আবেদন করলে সে রিভিউ যদি খারিজ হয়ে যায়, তাহলে রিভিউকারী দলের রিভিউ সংখ্যাও একটি কমে যায়। তবে নতুন নিয়মে আম্পায়ার্স কলে রিভিউ না জিতলেও সংখ্যা আর কমবে না।

গত মে মাসেই আইসিসি ক্রিকেট কমিটি ডিসিশন রিভিউ সিস্টেমের এই পরিবর্তনসহ আরও বেশ কিছু সুপারিশ করেছিল। যেগুলো শুক্রবারের সভায় পাশ করেছে আইসিসি প্রধান নির্বাহীদের কমিটি।

এছাড়া আইসিসি প্রধান নির্বাহীদের কমিটি ডিআরএস ব্যবহারে ন্যুনতম মানদণ্ড ঠিক করে দিয়েছে। বল ট্র্যাকিং সিস্টেম এবং বল ডিটেকশন প্রযুক্তি ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

আইসিসি আরও যেসব পরিবর্তন আসছে

ব্যাটের সাইজ পরিবর্তন
ব্যাট-বলের মধ্যে ভারসাম্য তৈরি করতে আইসিসি ক্রিকেট কমিটি ব্যাটের আকৃতির পরিবর্তনের ব্যাপারে সুপারিশ করেছিল। সেই সুপারিশ অনুমোদন করেছে প্রধান নির্বাহীদের কমিটি। গত ডিসেম্বরে মুম্বাইতে এক সভায় ব্যাটের সাইজের বিষয়ে এমসিসি একটি রূপরেখা প্রনয়ণ করে। যাতে বলা হয় ব্যাটের সর্বোচ্চ প্রস্থ হবে ১০৮ মিলিমিটার। আর পুরুত্ব হবে ৬৭ মিলিমিটার ও এজ ৪০ মিলিমিটার।

মাঠেই খেলোয়াড়দের শাস্তি (লাল কার্ড)
মাঠের মধ্যে খেলাচলাকালীন গুরুতর অপরাধের জন্য ফুটবলে লাল কার্ড দেখিয়ে সংশ্লিষ্ট খেলোয়াড়কে মাঠের বাইরে পাঠিয়ে দেয়ার নিয়ম রয়েছে। ক্রিকেটে এই পদ্ধতি যেন চালু করা হয়, সে বিষয়ে ক্রিকেট কমিটি সুপারিশ করেছিল। আইসিসি নির্বাহীদের কমিটি সর্বসম্মতভাবে এই সুপারিশের অনুমোদন দিয়েছে।

রান আউটের নিয়ম
রান আউটের বিষয়েও গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এখন থেকে আর রান আউট থেকে বাঁচার সময়ে ব্যাটের বাউন্স করা নিয়ে ভাবতে হবে না ক্রিকেটারদের। ক্রিজের পেছনে মাটি স্পর্শ করার পর ব্যাট উঠে গেলেও আর রান আউট হতে হবে না তাদের।

Check Also

শুটিং সেটে শিশু রাজ্যকে মানসিক চাপ, মায়ের উকিল নোটিশ

শিশু অধিকারের পরিপন্থি ও মানবাধিকারের চরম লঙ্ঘনের অভিযোগ এনে নির্মাতা আদনান আল রাজীবকে (পরিচালক রান আউট …

Powered by keepvid themefull earn money