এই মাত্র

শিরোপা নয়, বিশ্বকাপের জন্য জিতবে হবে বাংলাদেশের

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা ইতোমধ্যেই জিতে নিয়েছে নিউজিল্যান্ড। ফলে সিরিজে বাংলাদেশ-নিউজিল্যান্ডের শেষ ম্যাচটি অনেকের কাছে গুরুত্বহীন। কিন্তু ম্যাচটি বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ, এ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারলেই আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে সপ্তম থেকে ষষ্ঠ স্থানে ওঠবে বাংলাদেশ। একই সঙ্গে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা নিশ্চিত হবে টাইগারদের।

নিউজিল্যান্ডকে হারিয়ে র‌্যাংকিংয়ের ৬ নম্বর ও সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিতের লক্ষ্য নিয়ে বুধবার মাঠে নামবে বাংলাদেশ। ডাবলিনের ক্লোনটার্ফে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে মাফরাফি বাহিনী।

ফাইনাল বিহীন ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বে ৩ ম্যাচে অংশ নিয়ে সব ক’টিতে জয় তুলে নিয়ে পূর্ণ ১২ পয়েন্ট পেয়ে শিরোপা নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। অন্যদিকে, সমানসংখ্যক ম্যাচে ১টি করে জয়, হার ও পরিত্যক্ত ম্যাচে ৬ পয়েন্ট অর্জন করে রানার্স-আপ হয়েছে বাংলাদেশ। আর স্বাগতিক আয়ারল্যান্ড ডাবল-লিগ পদ্ধতিতে ৪টি ম্যাচ অংশ নিয়ে ৩টি হার ও ১টি পরিত্যক্ত ম্যাচে মাত্র ২ পয়েন্ট অর্জন করেছে।

এদিকে, ৯১ রেটিং নিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। বুধবার নিউজিল্যান্ডকে হারাতে পারলে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৩। ষষ্ঠ স্থানে থাকা শ্রীলঙ্কার রেটিংও ৯৩। তবে ভগ্নাংশের হিসাবে শ্রীলঙ্কাকে টপকে ষষ্ঠস্থানে উঠার সুযোগ রয়েছে টাইগারদের। এছাড়া অষ্টম স্থানে থাকা পাকিস্তানের রেটিং ৮৮ ও নবমস্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং ৭৯।

বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থা আইসিসির নিয়নুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ে সেরা আট দল সরাসরি খেলবে ২০১৯ বিশ্বকাপে। তাই সেপ্টেম্বরের আগে শ্রীলঙ্কা ও পাকিস্তান বাংলাদেশের রেটিং টপকে গেলেও, ওয়েস্ট ইন্ডিজের টপকে যাওয়া দূরহ। এমন পরিস্থিতিতে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে খেলার ছাড়পত্র অনেকাংশেই নিশ্চিত করাই এখর প্রধান লক্ষ্য বাংলাদেশের।

অন্যদিকে, নিউজিল্যান্ডের কাছে হেরে গেলেও খুব বেশি ক্ষতি হবে না টাইগারদের। সেক্ষেত্রে ভবিষ্যতে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের খেলার দিকে তাকিয়ে থাকতে হবে।

ত্রিদেশীয় সিরিজে নিজেদের আগের ম্যাচেই স্বাগতিক আয়ারল্যান্ড উড়িয়ে দিয়ে অনেকটা ফরফুরা মেজাজে রয়েছে টাইগার বাহিনী। কাটার মাস্টার মোস্তাফিজুরের দুর্দান্ত বোলিংয়ের পর ওপেনার সৌম্য সরকারের ৬৮ বলে অপরাজিত ৮৭ রান ৮ উইকেটে জয় এনে দেয় মাশরাফি-মুশফিকুরদের। ২৩ রানে ৪ উইকেট নিয়ে ওই ম্যাচের সেরা হয়েছেন মোস্তাফিজুর।

ফিজকে নিয়ে প্রশংসা করেছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফিও। বলেন, ‘দুর্দান্ত বোলিং করেছে মোস্তাফিজ। শুধুমাত্র আজই নয়, আড়াই বছর ধরে ও এ কাজটা ভালোভাবেই করছে। আশা করি ধারাবাহিকভাবে ভালো করবে ফিজ।’

আয়ারল্যান্ডের ন্যায় খেলতে পারলে নিউজিল্যান্ডের বিপক্ষেও জয় সম্ভব বলে মনে করেন মাশরাফি। ম্যাশ বলেন, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা জিততে চাই। আয়ারল্যান্ডের বিপক্ষে যেভাবে খেলেছি, সেভাবে খেলতে পারলে কিউইদের বিপক্ষেও জয় পাব।’

আইসিসির সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং :

১. দক্ষিণ আফ্রিকা, রেটিং- ১২৩
২. অস্ট্রেলিয়া, রেটিং- ১১৮
৩. ভারত, রেটিং- ১১৭
৪. নিউজিল্যান্ড, রেটিং- ১১৬
৫. ইংল্যান্ড, রেটিং- ১১০
৬. শ্রীলঙ্কা, রেটিং- ৯৩
৭. বাংলাদেশ, রেটিং- ৯১
৮. পাকিস্তান, রেটিং- ৮৮
৯. ওয়েস্ট ইন্ডিজ, রেটিং- ৭৯
১০. আফগানিস্তান, রেটিং- ৫২
১১. জিম্বাবুয়ে, রেটিং- ৪৬
১২. আয়ারল্যান্ড, রেটিং- ৪১

Check Also

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ দেখাবে যেসব চ্যানেল

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ নিয়ে বাড়তি আগ্রহ আছে বাংলাদেশি ভক্তদের। বিশ্বকাপ বাছাই ম্যাচে আগামীকাল ভোরে মেসির আর্জেন্টিনা …

Powered by keepvid themefull earn money