এই মাত্র

বড় কিছু হতে পারতো বাংলাদেশের

রাব্বি খানঃ পি সারা ওভালের উইকেটে টিম বাংলাদেশের শততম টেস্ট মিশনের প্রথম দিনটা হাসি খুশিতে ভরা ছিল। কিন্তু আজ (বৃহস্পতিবার) দ্বিতীয় দিনে ততোটা হাসি খুশি ভরা পরিবেশ ছিল না। কারণ ঐতিহাসিক শততম টেস্টে টস হেরে বাংলাদেশ বল করতে নেমে আগের দিন যেভাবে চেপে ধরে ছিল স্বাগতিক লংকাকে, সেভাবে আজ হয়নি।

আগের দিন ৭ উইকেটে ২৩৮ রানে থাকা শ্রীলঙ্কা আজ আরো এক শত রান যোগ করেই অলআউট হয়েছে। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ৩৩৮ রান আর বাংলাদেশের টার্গেট ৩৩৯ রান। মিরাজ ৩টি, সাকিব, শুভাশিষ আর মুস্তাফিজ ২টি করে এবং তাইজুল ১ উইকেট শিকার করেন। জবাব দিতে নেমে বাংলাদেশ ৫ উইকেটে জমা করেছে ২১৪ রান। লংকানদের করা রানের চেয়ে এখনও ১২৪ রান পেছনে আছে বাংলাদেশ।

আগের দিন শেষ বিকেলে ২৩৮ রানে থাকা লংকার মিডল অর্ডারের ভরসা চান্দিমাল ছিলেন ৮৬ রানে আর অধিনায়ক হ্যারাথ ছিলেন ১৮ রানে অপরাজিত। ব্যক্তিগত ২৫ রানে যাবার পর সাকিব হ্যারাথকে ফেরালেও চান্দিমা ছিলেন অপ্রতিরোধ্য। দলীয় ৩০৫ রান আর নিজের নামের পাশে ৮ম টেস্ট সেঞ্চুরি লেখার পরই থামলেন চান্দিমাল।

১৩৮ রান জমা হবার পর মিরাজের বলে তুলে মারলেন, বল আকাশে উঠলেও তা তালু বন্দি করতে ভূ করলেন না অভিষেক হওয়া মোসাদ্দেক হোসেন সৈকতের। এরপর শেষ জুটিতে সেট হওয়া ব্যাটসম্যান লাকমাল আর সান্দাকান অনেকটা টেনে নিলেন, লাকমাল ৩৫ রানে শুভাশিষের বলে ক্যাচ তুলে বিদায় নিলে ৩৩৮ রানে লংকার ব্যাটিং মিশন শেষ হয়।

৩৩৯ রানের জবাবে বাংলাদেশের ওপেনিং জুটিতে তামিম-সৌম সরকারের ৯৫ রান ছিল স্বপ্ন দেখানোর মতো। কিন্তু চরম হতাশ করে মাত্র এক রানের জন্য ৯ম টেস্ট ফিফটি মিস করে তামিম ৪৯ রানে ফেরত গেলেন হ্যারাথের বলে এলবি’র ফাঁদে পড়ে। এরপর দলের ১৩০ রানের মাথায় সৌম্য নিজের টেস্ট ফিফটি স্পর্শ করে অনেকটা সময় ক্রিজে রইলেন। ৬১ রান করে সান্দকানের বলে বোল্ড হলেন সৌম্য সরকার।

দলে ফিরে আসা ইমরুল কায়েস ৩৪ রানে সান্দকানের বলে এলবি’র ফাঁদে পড়লেন। তাইজুল এলেন আর গেলেন শূণ্য হাতে, আর টেস্টে ফিরে আসা সাব্বির ঝড় গতিতে ৪২ রান করলেন, কিন্তু ফিফটি হল না, লাকমালের বলে ক্যাচ দিলেন।

৫ উইকটে যখন ১৯৮ রান, দলের মুল দুই ভিত্তি হাল ধরলেন। সাকিব আল হাসান আর মুশফিকুর রহিম ক্রিজে আছেন, সাকিব ১৮ আর মুশি ২ রানে ব্যাট করছেন। কাল টেস্টের তৃতীয় দিন।এখন দেখার বিষয় এই অবস্থা থেকে শততম টেস্টের তৃতীয় দিনে বেরিয়ে আসতে পারে কিনা বাংলাদেশ।

Check Also

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ দেখাবে যেসব চ্যানেল

ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ নিয়ে বাড়তি আগ্রহ আছে বাংলাদেশি ভক্তদের। বিশ্বকাপ বাছাই ম্যাচে আগামীকাল ভোরে মেসির আর্জেন্টিনা …

Powered by keepvid themefull earn money