এই মাত্র

ফানুস উড়িয়ে প্রবারণা পূর্ণিমা উৎসব উদযাপন করলো বৌদ্ধ ধর্মাবলম্বীরা

fanusদিনব্যাপী ভিক্ষুসংঘের পিন্ডদান, শীল গ্রহণ, প্রার্থনা সবশেষে রংবেরংয়ের ফানুস উড়িয়ে প্রবারণা পূর্ণিমা উৎসব উদযাপন করলো বৌদ্ধ ধর্মাবলম্বীরা। মঙ্গলবার সকালে রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে জাতীয় এবং ধর্মীয় পতাকা উত্তোলনসহ ভিক্ষুসংঘের প্রাতঃরাশের মধ্যদিয়ে শুরু হয় কার্যক্রম। দুপুরে ভিক্ষু আপ্যায়ন, বিকেলে শীল গ্রহনের আনুষ্ঠানিকতা শেষে বিশ্বশান্তি কামনায় সন্ধ্যায় আকাশে ওড়ানো হয় ফানুস। বুধবার থেকে দেশের প্রতিটি বিহারে শুরু হবে পবিত্র কঠিন চীবর দান উৎসব।

উৎসব মুখর পরিবেশে একের পর এক আকাশে উড়লো রং-বেরংয়ের ফানুস। প্রবারণা পূর্ণিমায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের ফানুস, সবার মাঝে ছড়িয়ে দিলো জ্ঞানের আলো। যা উপভোগ করেন সব ধর্ম-মতের মানুষ। সন্ধ্যায় ফানুস উৎসব উদ্বোধনের আগে দিনটিকে সরকারি ছুটি ঘোষনার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানানোর আশ্বাস দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী।

এর আগে আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য আর সুন্দরকে বরণের জন্য বৌদ্ধবিহারে চলে দিনব্যাপি ভিক্ষুসংঘের পিন্ডদান, শীল গ্রহণ এবং প্রার্থনা। বৌদ্ধধর্ম মতে, প্রবারণা হলো– আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য আর সুন্দরকে বরণের অনুষ্ঠান। আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ বোধিজ্ঞান লাভের পর আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা উৎসব উদযাপন করেন। সেই থেকে বৌদ্ধ ধর্মীয় গুরুরা বর্ষাবাস শেষে দিবসটি উদযাপন করে আসছেন।

 

Check Also

মেসি-সাম্পাওলিকে নিয়ে পেলের তিরস্কার

আর্জেন্টিনা তারকা লিওনেল মেসি দারুণ খেলোয়ার এবং নতুন কোচ জর্জ সাম্পাওলিও অনেক ভালো ও বড় …

Powered by keepvid themefull earn money