এই মাত্র

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা, পাল্টা ব্যবস্থা মস্কোর

ভ্লাদিমির পুতিনক্রিমিয়া নিয়ে দ্বন্দ্বের জের ধরে ইউরোপ ও আমেরিকা বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কয়েকজন ঘনিষ্ঠ ব্যক্তির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের নেতারা রাশিয়াও ইউক্রেনের আরো ১২ ব্যাক্তির সম্পদ জব্দের আদেশ এবং তাদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ নিয়ে মোট ৩৩ ব্যক্তিকে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার আওতায় আনা হলো।

প্রেসিডেন্ট বারাক ওবামা ইতোমধ্যে টার্গেট করা ১১ ব্যক্তির পর আরো ২০ শীর্ষ রুশ আইনপ্রণেতা ও সরকারি কর্মকর্তার ওপর নতুন করে শাস্তিমূলক পদক্ষেপ ঘোষণার পরপরই ইউরোপীয় পদক্ষেপ ঘোষণা করা হলো।

প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়া তাদের কর্মপন্থা না পাল্টালে বৃহত্তর রুশ অর্থনীতিকে টার্গেট করার হুমকি দিয়ে বলেছেন, রাশিয়ার অবশ্যই জানা উচিত পরিস্থিতির আর অবনতি ঘটলে, তারা আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে।

নতুন করে যেসব রুশ ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তাদের মধ্যে রয়েছেন- বিলিয়নিয়ার গেন্নাদি তিমচেঙ্কো, আরকাদি রতেনবার্গও বরিস রতেনবার্গ। এছাড়া তালিকায় পুতিনের ঘনিষ্ঠ সহযোগীদের ব্যবহৃত একটি ব্যাংকের নামও রয়েছে।

রাশিয়ার হুমকির কারণে ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে সংকট আরো ঘনীভূত হবার আশঙ্কা রয়েছে। তাই, শাস্তিস্বরূপ রাশিয়ার অর্থনৈতিক চালিকা শক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

এদিকে মার্কিন নিষেধাজ্ঞার জবাবে আমেরিকার নয় ব্যক্তিকে ভিসা প্রদানে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

নয় জনের মধ্যে আছেন প্রেসিডেন্টের সহকারী ক্যারোলিন অ্যাটকিন্সন, ড্যানিয়েল ফেইফার ও বেঞ্জামিন রোডস এবং সিনেটর ম্যারি ল্যন্ড্রু, জন মেককেইন ও ড্যানিয়েল কোটস।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কোনো সন্দেহ নেই যে, প্রতিটি বৈরী হামলার সমুচিত জবাব দেয়া হবে।

Check Also

মেসি-সাম্পাওলিকে নিয়ে পেলের তিরস্কার

আর্জেন্টিনা তারকা লিওনেল মেসি দারুণ খেলোয়ার এবং নতুন কোচ জর্জ সাম্পাওলিও অনেক ভালো ও বড় …

Powered by keepvid themefull earn money