এই মাত্র

যে ৬ কারনে আপনি হতে পারেন অর্থনৈতিকভাবে পঙ্গু

depressionসাধ এবং সাধ্যের মধ্যে তাল মেলানতেই নির্ভর করে আপনি কতো সুচারুভাবে আপনার জীবন যাপন করছেন। জীবনের চলার পথকে সহজ করতে আমরা নানাভাবে অর্থের সংস্থান করি। কখনো জড়িয়ে পড়ি ঋণে। কখনো এসব ব্যাপার আমাদের করে ফেলে অর্থনৈতিকভাবে পঙ্গু। দেখে নিন কোন ব্যাপারগুলো আপনাকে আসলে অর্থনৈতিকভাবে পঙ্গু করছে।

ঋণের উপর ভর

সাধারণের জন্য যেসব ঋণের ব্যবস্থা আছে যেমন, ক্রেডিট কার্ড লোণ, পার্সোনাল লোণ, স্টুডেন্ট লোণ এসব আসলে ক্যান্সারের মতো। প্রথমে ছোট থাকে পরে ধীরে ধীরে বড় হয়। যদি এসব ঋণ আপনি এখনই বেঁধে ফেলতে না পারেন বা আপনার যদি সেরকম কোন প্লান না থাকে তবে আপনার জীবন তছনছ করে দিতে এই ক্যান্সারই যথেষ্ট।

ক্ষমতার বাইরে জীবনযাপন

জীবনে অনেক কিছু আছে কেনার বা বিনোদনের। কিন্তু আপনার ক্ষমতাটা এখানে মুখ্য। আপনার ক্রয় ক্ষমতার একটু নিচে ব্যয় করুন, প্রতি মাসে যা হয় একটু সঞ্চয় করুন। দেখবেন, জীবন আপনার পাল্টে গেছে। কিন্তু ক্ষমতার বাইরে ব্যয় করার অভ্যাস গড়ে তুললে, তলাবিহীন ঝুড়ি ভর্তি করার পিছনে ছুটবেন আপনি। ক্ষণিকের বিনোদনে হয়ত আনন্দিত হবেন কিন্তু দীর্ঘ সময়ের জন্য ভুগবেন হতাশায়। কারন, ইতিমধ্যে আপনার কাঁধে চেপেছে ঋণের বোঝা।

বাড়ির ইকুইটি ভেঙ্গে ফেলা

যদি বড় কোন ব্যয় যেমন, বিয়ে, শিক্ষা ইত্যাদি মেটাতে আপনি যদি আপনার বাড়িটি বন্ধক রাখতে চাইছেন তবে ধরে রাখুন বাড়িটি হারাতে আপনি এক পা এগিয়ে গেলেন।

অবসর অ্যাকাউন্ট ভেঙ্গে ফেলা

সরাসরি বললে, এমন কাজ করবেন না। এতে শুধু যে আপনার অর্থের প্রবৃদ্ধি কমে যাবে তা নয়, দ্বৈত ট্যাক্সের আওতায় এসে যাবে ঐ অর্থ।

সন্তানের জন্য শিক্ষা ঋণ

আপনার সন্তানের শিক্ষার জন্য আপনি ঋণ করছেন। এটা শুনতে ভালো শোনায়। ঋণের দুনিয়ায় একে বলে PLUS (Parent Loans for Undergraduate Students)। কিন্তু এটা আপনার অবসর অ্যাকাউন্ট থেকে সম্পদ সরিয়ে ফেলবে। দীর্ঘ মেয়াদে যা আপনার সন্তানের জন্য সুফল বয়ে আনবে না, যা নিশ্চিত।

দীর্ঘসূত্রিতা

আপনি এখন সঞ্চয় করছেন না হতে দুটি কারনে। এক. আপনার বয়স কম দুই. আপনি গরীব। যদি তাই হয়। তাহলে আপনি চক্রবৃদ্ধি মুনাফা থেকে বঞ্চিত হচ্ছেন। কারন এটা সময়ের উপর নির্ভরশীল।

বিজনেস ইনসাইডার অবলম্বনে

Check Also

মেসি-সাম্পাওলিকে নিয়ে পেলের তিরস্কার

আর্জেন্টিনা তারকা লিওনেল মেসি দারুণ খেলোয়ার এবং নতুন কোচ জর্জ সাম্পাওলিও অনেক ভালো ও বড় …

Powered by keepvid themefull earn money