এই মাত্র

বাংলাদেশের প্রথম ভিডিও গেম ‘হাতিরঝিল: ড্রিম বিগিনস’

Hatirjhilদৃষ্টিনন্দন হাতিরঝিলকে নিয়ে তৈরি করা দেশের প্রথম ভিডিও গেম ‘হাতিরঝিল: ড্রিম বিগিনস’ সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি ভবনে গেমটির উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ৭১টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, বেসিসের সাবেক সভাপতি মাহবুব জামান এবং গ্রে-এর ব্যবস্থাপনা পরিচালক গাউসুল আলম শাওন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ম্যাসিভস্টার স্টুডিও লিমিটেড এর সিইও এস এম মাহাবুব আলম।

অনুষ্ঠানে জুনায়েদ আহামেদ পলক বলেন, আমাদের দেশে’র শিশুরা এখন বেড়ে ওঠে অ্যাংরি বার্ড’বা ‘ব্যাটেল ফিল্ড’ এর মতো গেমস খেলে। এটা যেন সবাই ধরেই নিয়েছে আমাদের শিশুরা বেড়ে উঠবে ডুম আর ব্যাটেল ফিল্ড এর মত গেমস আর হিন্দিতে ডাবিং করা ডরিমন ও ও মিকি মাউস দেখে। এই গেম বিনির্মাণ সেই ধারণাকে ভেঙে প্রমাণ করলো আমরাও পিছিয়ে নেই উন্নত বিশ্বের চেয়ে।

হাতিরঝিল পুরো গেমস্‌ এর ডিজাইন করা হয়েছে স্বপ্ন আর বাস্তবতার মিশ্রণে। সভ্যতার বিকাশে আজ যেমন মানুষের দূরদমনীয় গতি মাটিতে, আকাশে ও পানিতে তেমনি হাতিরঝিল: ড্রিম বিগিনস গেমস্‌টিও নির্মিত হয়েছে এই তিন উপকরণকে মাথায় রেখে। তথ্য প্রযুক্তির এই যুগে নুতন মাত্রা হিসাবে যোগ হয়েছে স্বপ্ন যা মূল চালকের আসনে বসে আছে ।

এছাড়া বিনোদন, রোমাঞ্চকর, ভায়োলেন্স এই তিনই থাকে কম্পিউটার গেমসের উপজীব্য। পুরো পরিবারকে নিয়ে উপভোগের মত গেমস্‌ খুব বেশি খুঁজে পাওয়া যাবে না। হাতিরঝিল এক্ষেত্রে ব্যতিক্রম উদ্দ্যোগ। পুরো গেমস্‌টি নির্মিত হয়েছে পরিবারের বিনোদনের কথা মাথায় রেখে। বাস্তবের হাতিরঝিল যেমন ছেলে, বুড়ো, শিশু বা কিশোরদের সবার বিনোদনের জায়গা, তেমনি হাতিরঝিল: ড্রিম বিগিনস গেমস্‌টিও সকল বয়সের সকল মানুষের স্বপ্ন আর বিনোদনের মাধ্যম। মোট ৩১ পর্বের গেমসে থাকবে এক বিশাল বাস্তব আর স্বপ্নের জগত।

কম্পিউটার গেমস্‌ যে এক গবেষণার ফসল, যাতে গল্প আর কৌশলকে মাধ্যম করে বিনোদন দেয়া যায় তা-ই প্রমান করেছে ম্যাসিভস্টার স্টুডিও এর তরুণ গেমস্‌ নির্মাতা দল। নির্মাতারা জানান হাতিরঝিল কম্পিউটার ভিডিও গেম ছাড়ার পর স্মার্টফোনে খেলার জন্য এর অ্যান্ড্রয়েড সংস্করণও তৈরি করা হবে। আর এর পৃষ্ঠপোষকতা করেছে বাংলাদেশের বহু খ্যাতিসম্পন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানসমূহ।

প্রসঙ্গত, গেমসের মাধ্যমে বাংলাদেশে সংস্কৃতি ও ইতিহাস তুলে ধরতে কাজ করছে গেমস্‌ নির্মাতা দলের প্রধান গবেষক এবং ম্যাসিভস্টার স্টুডিও লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম মাহাবুব আলম। তিনি জানিয়েছেন, “উই মেক গেমস্‌” নামের একটি প্রকল্পের মাধ্যমে দেশের প্রায় ৫ শতাধিক স্কুল ও কলেজের এক লক্ষ ছাত্র-ছাত্রী গেমস্‌ নির্মাণের প্রশিক্ষণ দেয়া হবে।

Check Also

শুরু হলো মিডিয়া কাপ ফুটবল টুর্নামেন্ট

মিনিস্টার ফ্রিজের পৃষ্ঠপোষকতায় শুরু হলো ডিআরইউ মিডিয়া কাপ ফুটবল টুর্নামেন্ট। মঙ্গলবার সকাল ১০টায় শহীদ (ক্যাপ্টেন) …

Powered by keepvid themefull earn money